Header Ads

কবিতা - আমি তার নাম কখনো বলবো না, কবি - গোলাম রসুল



আমি তার নাম কখনো বলবো না 

গোলাম রসুল


আমি ঢুকেছিলাম আয়নার ভেতর দিয়ে


আমি চাঁদের হলুদ নদী সাঁতরে এখানে এসেছি

আমি নক্ষত্রদের ছেঁকা খেতে খেতে এখানে এসেছি


এখন আমি একটি ইলেক্ট্রিক লাইনের ওপর দাঁড়িয়ে 

নদীভাঙা বন্যার জল দেখছি 


আমার বাস্তবতা চুরি করে নিয়েছে আমার মানব জীবন


আমার স্বপ্ন খুন হয়েছে যে বড়ো শহরে তার নাম আমি বলবো না 


আমার মৃত স্বপ্নের কোনো কবর নেই এই শহরে


রাত্রি নামে

দিন হয় 

একটি ছিদ্রে


দেখো অনেক দূরে একটি ঘণ্টার মতো দুলছে আমার স্বাধীনতা


আমার জন্মভূমি আকাশে উড়া এক রুগ্ন পাখির দেহ 


আজ সকালে যখন ঘুম থেকে উঠেছিলাম

আমি খুঁজে পাচ্ছিলাম না আমাকে 


আয়নার সামনে গেলাম 

আর দেখতে পেলাম আমাকে


আয়না আমার রক্ত মাংস হাড় সব খেয়ে নিয়েছিল 


এখন দেখো আয়নার ভেতরে কি চমৎকার লাগছে আমাকে

                 

No comments

Powered by Blogger.