Header Ads

কবিতা - ঠিক তোমার মত, কলমে - আকসারুজ্জামান সেখ

 


ঠিক তোমার মত 

আকসারুজ্জামান সেখ 


জানো, আমি জন্মেছি ঠিক তোমার মত 

ঠিক তুমি যেমন মেয়ের পেটে জন্ম নিয়ে এই ধরায় এসেছো,

জন্মানোর ঠিক পরেই তুমি কেঁদেছিলে যেমন ;

আমিও কেঁদেছিলাম ।


কিন্তু পার্থক্য শুধু ছিল লিঙ্গে-

আমি মেয়ে হয়েছি আর 

তুমি হয়েছো ছেলে।

আমার না জোরে হাসতে ইচ্ছে করে, ঠিক তোমার মত 

আমার না গলা ছেড়ে গাইতে ইচ্ছে করে ঠিক তোমার মত।

তবে বাবা বলে মেয়েদের গাইতে নেই,

মা বলে মেয়েদের জোরে হাসতে নেই।


জানো আমার ও বড় বড় বিদ্যালয়ে পড়ার খুব ইচ্ছে ,

কিন্তু দাদু বলে মেয়েদের নাকি অক্ষরজ্ঞান আর একটু রান্না শিখে নিলেই যথেষ্ট।

আমার না বাস এ চড়ে, ট্রামে চড়ে, আর সেই উড়োজাহাজে চড়ে দেশ- বিদেশ ঘুরতে ইচ্ছে করে কিন্তু ...


আমার যে তোমার মত আত্ম - নির্ভর হতে ইচ্ছে করে

বার বার কারও কাছে হাত পেতে চাওয়াটা ঠিক যায়না।

আমার তো শিক্ষক, লেখক, উকিল, ব্যারিস্টার এবং ডাক্তার হওয়ার ইচ্ছে আছে।

পাছে ভয় 


আমি নারী, আমি অবলা, আমার এটা করতে নেই ওটা করতে নেই ।

কিন্তু কেন?

এত কিছু সত্ত্বেও আমি তোমাদের কাছে বাজারের পণ্য,

আমি আজ অবহেলিত,আমি আজ লাঞ্ছিত,

আমি আজ পদদলিত।

আজ স্বাধীনতার ৭৮তম উদযাপন

তবুও আদৌ কি আমরা স্বাধীন?

রাস্তা ঘাটে আমরা তোমাদের শিকার, তোমরা পশু তাইতো আমরা আজ ধর্ষিত।

আমরা আজ ঘৃণিত।

No comments

Powered by Blogger.