Wednesday 26 June 2024

কবিতা - চলে যাবো, কবি - হামিদুল ইসলাম

 


     চলে যাবো 

     হামিদুল ইসলাম

                

নিজেকে ছুড়ে দিলাম সেখানেই 

যেখানে তোমার রাগ ক্ষোভ ঘৃণা অভিমান 

জমে জমে পাহাড় হয়ে আছে  


জানি আমাকে তুমি পছন্দ করো না এখন 

বারবার আমাকে এড়িয়ে যাও 

দূরে ছুড়ে ফেলে দাও 

ঘৃণায় মুখ ঘুরিয়ে নাও ঠিক অত্রির মতো 


আমি দিব্যি টের পাচ্ছি সব 

আমার বুকে ছুরিকাঘাত। রক্তাক্ত আমি 

হাঁ এটাই আমি চাই 

মৃত্যু চাই। মৃত্যু কুরে কুরে খেয়ে নিক আমায় 

কারণ এভাবে বেঁচে থেকে কী লাভ বলো 


তুমি দূরে সরে যাচ্ছো 

যাও। সরে যাও 

চিরতরে সরে যাও। আমার বুকে ফিরে আসুক মৃত্যুর শূন্যতা 


যেতে হবে 

তাই চলে যাবো 

কবরে পচে পচে নিশ্চিহ্ন হয়ে যাবো 

আমার জন্যে মন টাটালেও আমাকে ভুলে যেয়ো আজন্মের মতো



পরিচিতি:

কবির জন্ম পঞ্চাশের দশকের মাঝামাঝি সময়ে। দক্ষিণ দিনাজপুর জেলার কুমারগঞ্জ ব্লকের অন্তর্গত ভোঁওর গ্রামে। চরম দারিদ্রের মধ্যে তাঁর বেড়ে ওঠা। ছাত্রাবস্থায় বহু নিরন্ন দিন কাটিয়ে আসার সাক্ষী তিনি। দশমের ছাত্র থাকাকালীন স্কুল ম্যাগাজিনে তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয়। এরপর বহু পত্র পত্রিকার সংগে তাঁর যোগযোগ। সে সব পত্রিকায় তাঁর বহু বিভিন্ন স্বাদের লেখা প্রকাশিত হয়। এখনো সমান গতিতে তাঁর কলম চলছে। তাঁর লেখা কাব্যগ্রন্থের সংখ্যা ১৩ টি। ১০০টির উপর যৌথ কাব্য সংকলন। ই-কাব্য সংখ্যা ৪টি। আছে নাটক ও অপ্রকাশিত উপন্যাস

লেখালেখি চলছে। চলবে আমৃত্যু।

No comments:

Post a Comment

Poems of Dr Dr Maheswar Das

    Dr Maheswar Da   is a bilingual poet, translator, editor, and story writer. He writes in English and Odia language. He has been pursuin...