Friday 14 June 2024

কবিতা - কবিতায় ভালোবাসি, কবি - জেরিন সুলতানা (বাংলাদেশ)

 


কবিতায় ভালোবাসি

জেরিন সুলতানা 


নিরবতার সাথে বন্ধুত্ব গড়েছিলাম আমি

কাউকে জানাতে চাইনি কেমন ছিলাম, কেমন আছি 

পাথরের বুকে বুক মিলিয়ে রাত্রি কাটাতাম ।

আমি বেমালুম ভুলে গিয়েছিলাম 

কতকাল আমি প্রাণ খুলে হাসি না!

কতকাল আমি ভালোবাসি না।

চোখে মোটা ফ্রেমের চশমা

নিজের সাথে লুকোচুরি

হারিয়ে যাওয়া হাসির উচ্ছলতা ।

সব নিয়ম করে চলছিলো ঠিকঠাক

ভেবেছিলাম নিরবতার বাঁধ ভেঙে

একটি কবিতা লিখবো ,

হাসির কবিতা , চঞ্চলতার কবিতা, উচ্ছলতার কবিতা !

এলোমেলো শব্দের অগোছালো কবিতা।

আগুনঝরা ফাগুন আসছে,

 ঝাপসা চোখে তুমি পাশে নেই জেনেও খুঁজছি তোমাকে।

 নীরবতার পাহাড় ডিঙিয়ে তোমাকে নিয়ে একটি কবিতা লেখার নেশায় আমি ছুটে বেড়াচ্ছি পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে ,

কোন এক বৈশাখের তপ্ত রৌদ্দুরের নিঃস্বঙ্গতায়

হারিয়ে ফেলেছিলাম তোমাকে,

কত কিছুই তো ইচ্ছে ছিল 

আমার কবিতা আর তোমাকে নিয়ে একটা সংসার হবে আমার।

কত বর্ষা পেরিয়ে যায়

অঝোর বর্ষনে বিষন্নতার চাদর হয়ে তুমি তো আসতেই পারতে?

আচ্ছা, শরতের স্নিগ্ধ বিকেলে আবার কি হাটবো দুজনে?

সেই গায়ের মেঠো পথ ধরে !

অচেনা পথের ধুলো মাড়িয়ে

আঙ্গুলের ফাঁকে আঙ্গুল জড়িয়ে।

তোমার আমার ভালোবাসার একমাত্র সাক্ষী হবে সোনা রোদ মাখানো পরন্ত গোধূলী বেলা।

ভেবেছিলাম, তোমাকে নিয়ে লিখবো 

গোধুলি মাখা একটি কবিতা, 

তা আর হলো কই বলো ?

শত শত কবিতা লেখার ইচ্ছেরা ঘুরে ঘুরে ক্লান্ত আজ

এলোমেলো শব্দের ছুটোছুটি।

আচ্ছা , তুমি বলতো ?

তুমি কি আমার কবিতা হয়ে ধরা দেবে?

নাকি অলিখিত কবিতা হয়ে আজীবন থেকে যাবে আমার অগোছালো ভাবনায়।

তুমি কি জানতে পারবে না কখনো ?

আমার কবিতার মতোই খুব ভালোবাসি তোমায় !

কবিতায় ভালোবাসি তোমায়।




কবি পরিচিতি: 

কবি জেরিন সুলতানার জন্মস্থান বাংলাদেশের মানিকগঞ্জ জেলায়। তিনি পেশায় একজন শিক্ষিকা। ছোটবেলা থেকে আবৃত্তি করেন। শিক্ষকতার পাশাপাশি ভয়েস আর্টিস্ট হিসেবে কাজ করছেন। লেখালেখির প্রতি ভালোবাসা থেকে নিজেও একটু লেখার চেষ্টা করেন। গান, ফটোগ্রাফি তাঁর ভালো লাগার অংশ । এ পর্যন্ত তাঁর ছয়টি যৌথ কাব্যগ্রন্থ প্রকাশ পেয়েছে। প্রথম কাব্যগ্রন্থ "আহত রক্তজবা" ২০২১ সালে প্রকাশ পেয়েছে। কবিতা ভালোবাসেন। তাই কবিতার মাঝে নিজেকে বাঁচিয়ে রাখতে চান।



No comments:

Post a Comment

কবিতা - হুল বিদ্রোহ, কলমে - সঞ্জয় বাস্কে, পুরুলিয়া

  হুল বিদ্রোহ  সঞ্জয় বাস্কে, পুরুলিয়া  সিধু, কানু, চাঁদ, ভৈরব এগিয়ে ছিল  সাঁওতাল জাতি সাথে ছিল। সবার থেকে আগে  হুল হুল বলে চিৎকার করেছিল।...