Header Ads

'স্বপ্নের ভেলা সাহিত্য পত্রিকা'র পাঠ প্রতিক্রিয়া - আবদুস সালাম

 


স্বপ্নের ভেলা সাহিত্য পত্রিকা

(The Raft Of Dreams Literary Magazine)

চতুর্থ বর্ষ, চতুর্থ সংখ্যা

সম্পাদক মোঃ ইজাজ আহামেদ

RNI TITLE CODE:WBBIL01901

  

দপ্তর :- অরঙ্গবাদ, সুতি -2, মুর্শিদাবাদ, পশ্চিমবঙ্গ, ভারত

মূল্য 90 টাকা



   পাঠপ্রতিক্রিয়া:-আবদুস সালাম


         মাত্র চার বৎসর বয়সেই সে ইতিমধ্যেই সবার নজর কেড়েছে। এখনও সে কচি খোকা হলেও দাপিয়ে বেড়াচ্ছে সারা বিশ্বময়। সাড়া ফেলে দিয়েছে পাঠক মহলে।  

  22টি দেশ থেকে 200 জন কবি সাহিত্যিক কলম ধরেছেন এই সংখ্যায় । কবিতা140 টি , ইংরেজি কবিতা 45টি, গল্প 16টি প্রবন্ধ ,9টি ভ্রমণ কাহিনী, 02টি , আর্টিকেল 01টি, SATIRE 01টি নিয়ে হাজির হয়েছে আমাদের সামনে । 

 মননশীল সম্পাদকীয় সহ এ সংখ্যার উল্লেখযোগ্য কিছু প্রবন্ধ যা পড়া একান্ত জরুরী বলে মনে হয় । " বাংলায় মুসলিম বিজয় ও বাংলা সাহিত্য “।ইতিহাসে হেঁসেল খুঁজে খুঁজে ইখতিয়ার উদ্দিন বক্তিয়ার খলজী 1206 সালে বাংলা আক্রমণের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হয়েছে বাংলায় মুসলিম শাসন। তখন বাংলায় শাসন ভার সামাল দিচ্ছেন লক্ষণ সেন। সেই সময় সুফি, দরবেশ ,গাজীগণের চরিত্র মাধুরী পৌত্তলিক বাংলাদেশের মানুষের মনে প্রভাব বিস্তার করে।ইতিহাসের বিক্ষণে উঠে এসেছে পরম্পরা ও বাংলা সাহিত্যের অবদান ।সুন্দর ও সুচারু ভাবে ঐ সময়ের মূল্যবান তথ্য তুলেধরার চেষ্টা করেছেন আবদুস সালাম মহাশয় ।( বিশ্ব ভাতৃত্ববাদ , নাজিম হিকমত, আব্দেল নাসের ও আমরা) নিয়ে কলম ধরেছেন খগেন্দ্রনাথ অধিকারী। (নব প্রজন্ম ও ভয়াবহ প্রকৃতি) নিয়ে কলম ডঃ রমলা মুখার্জী (ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে কাজী নজরুল ইসলাম ছিলেন এক উজ্জ্বল নক্ষত্র) নিয়ে সুন্দর ও মনোজ্ঞ আলোচনা উপহার দিয়েছেন মনিরুজ্জামান মহাশয়। (আধুনিক ছন্দের শিকড় সন্ধানে) নিয়ে লিখেছেন ফারুক প্রধান । নতুন প্রজন্মের ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের সচেতন তা মূলক নিবন্ধ উপহার দিয়েছেন স্বনামধন্য ডাক্তার আশিকুল আলম বিশ্বাস। অনেক অনেক শুভেচ্ছা। 

 কবিতা বিভাগ যথেষ্ট সমৃদ্ধ। এখানে অনেক প্রতিষ্ঠিত কবি যেমন আছেন তেমনি নতুন সম্ভাবনময় কবিদের কবিতা এখানে স্থান পেয়েছে। সম্পাদক মহাশয়ের সাধু ভাবনা কে কুর্নিশ জানাই। স্থানীয় নতুন কবিদের উৎসাহ ও সাহিত্য সৃষ্টিতে আগ্রহ সৃষ্টির জন্য তাদের ঠাঁই দিয়েছেন। স্বপ্নের ভেলা সাহিত্য পত্রিকাকে আলোকিত করেছেন একুশে পদক প্রাপ্ত ও বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত কবি আসাদ চৌধুরী, নির্মলেন্দু গুণ, মহাদেব সাহা। এছাড়া বাংলাদেশের বাংলা একাডেমির পরিচালক মুহম্মদ নূরুল হুদা, ইউনাইটেড নেশনস - এর ভলেন্টিয়ার ড. বদরুল আলম সোহাগ, ওয়ার্ল্ড হিউম্যান রাইটস অর্গানাইজেশন বাংলাদেশ শাখার কোঅর্ডিনেটর সুফী কবি এম এ জামান আহাছানুজ্জামান, কবি ও নাট্য নির্দেশক ইমরান শাহ্, খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার কবি ও লেখক ড. গাজী আবদুল্লাহিল বাকি, আলী সোহরাব প্রমুখ। এছাড়াও তৈমুর খান, গোলাম রসুল, উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ, সম্পাদক অরিন্দম চট্টোপাধ্যায়, কবি, সম্পাদক ও আই এ এস সত্যজিৎ সেন, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এমদাদ হোসেন, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সবুজ সরকার, অধ্যাপক ড. আবদুল ওহাব, অধ্যক্ষ ড. নাজিবর রহমান, আবুজার হোসেন প্রমুখ।

এছাড়াও আরও বহু নবীন প্রবীন কবিদের সমাবেশ ঘটেছে। যেসব কবিতা ভালো লেগেছে তারা রাশেদ রউফ (বাংলাদেশ), কৃষ্ঞা বসু, তৈমুর খান, গোলাম রসুল, জয়নুল আবেদীন ( লন্ডন) ইমরান শাহ্( বাংলাদেশ), বদরুল আলম সোহাগ (বাংলাদেশ), অসিকার রহমান, মোঃ ইজাজ আহামেদ , ফারুক আহমেদ, সৌমেন্দ্র লাহিড়ী, মোঃ জালালুদ্দিন রেজা, ইমতিয়াজ কবির মহম্মদ মফিজুল ইসলাম, নীতা কবি সোহেল রানা, সরবত আলী মন্ডল , অভিজিৎ দত্ত, তাপসী ভট্টাচার্য, ইমদাদুল ইসলাম, সাইফুল ইসলাম। এছাড়া ও অনেকেরই কবিতা বেশ ভালো । 

দেশ-বিদেশের বহু স্বনামধন্য কবিদেরকে এই পত্রিকায় ঠাঁই দিয়েছেন। যাদের কবিতা বিশ্বের দরবারে পাঠকের মনে সাড়া জাগায়। সুদূর আমেরিকা, লন্ডন, নেদারল্যান্ড, বাংলাদেশ, তাজিকিস্তান, সিরিয়া, লিবিয়া, ইতালি, বসনিয়া, অস্ট্রিয়া, ইরাক, রোমানিয়া, কাজাকিস্তান, কানাডা, সার্বিয়া, চিন ,আর্জেন্টিনা, জার্মানি, চিলি, বেলারুশ, ব্রাজিল, রিপাবলিক অফ নেপাল ইত্যাদি দেশের কবি ও লেখকের লেখা রয়েছে। এই অসামান্য কৃতিত্ব নতুন সম্পাদককে উৎসাহিত করবে তার বলার অপেক্ষা রাখেনা। 

 গল্প বিভাগে এই সংখ্যাতে স্থান পেয়েছে 16টি গল্প । যাদের গল্প মনে দাগ কাটে সুমিতা চৌধুরী, এম মতিন, মতিয়ার রহমান, মুসকান ডালিয়া, নাফিসা খান। 

   নদের চাঁদ হাজরা এবং রিজিয়া সুলতানার ভ্রমণ কাহিনী পড়ে অনেক অজানা তথ্য সামনে এলো। সেখানে আমাদের ঘুরে আসার তৃষ্ণা বাড়িয়ে দিল।

 মুক্ত গদ্য কোথায় হারিয়ে গেল পড়তে পড়তে নস্টালজিক হয়ে পড়ছিলাম। 

বিদেশি লেখকগণের জন্য ইংরেজি ভাষায় রয়েছে 45টি কবিতা একটি আর্টিকেল ও একটি স্যাটায়ার। 

ইংরেজি পড়ে মতামত জানানোর ক্ষমতা আমার নেই। তাই ঐ দিকে হাত বাড়ানোর মিথ্যে সাহস দেখায়নি। 

তরুণ অথচ একজন বেকার সম্পাদক মহাশয় কে অনেক অনেক ধন্যবাদ জানাই এতো বড়ো কাজের বোঝা মাথায় নেওয়ার জন্য। 

   অনেক অনেক শুভেচ্ছা নতুন সম্পাদক মহাশয় কে। সুন্দর প্রচ্ছদ ,অসাধারণ, পত্রিকাটি এ বছরের সেরা ম্যাগাজিন বলে আমার মনে হয় ।বিনা বিজ্ঞাপনে এমন সুন্দর পত্রিকা করতে সম্পাদকের কতখানি রক্ত জল হয়েছে তা অনুধাবনযোগ্য। এখানে প্রত্যেক কবি , গল্পকার এবং প্রাবন্ধিক গণের বাসস্থানের নাম উল্লেখ করেছেন। এই পত্রিকায় এটি নতুন সংযোজন। এতে কবি সাহিত্যিকগণের বেড়ে ওঠার সীমানা সম্বন্ধে আমরা অবিহিত হতে পারি।

নবীন সম্পাদক মহাশয়ের আগামীতে আরো ভালো সংখ্যা উপহার দিবেন এই আশায় রইলাম। পত্রিকাটি অ্যামাজন থেকে পাওয়া যাচ্ছে।

No comments

Powered by Blogger.