Header Ads

কবিতার জন্ম উপাখ্যান, কবি - ইমরান শাহ্ (বাংলাদেশ)

 



কবিতার জন্ম উপাখ্যান

ইমরান শাহ্ 

বাংলাদেশ


আমার জন্ম দেওয়া কাব্য সন্তানের সংখ্যা হাজার ছাড়িয়েছে অনেক আগেই

প্রথম কাব্য সন্তানটির নাম রেখেছি ভালবাসা।

তারপর প্রেম, দ্রোহ, নি:শেষ হওয়ার গল্প তুলে এনেছি সহস্র লক্ষবার

এক মূহুর্তের জন্যও কবিতাকে ছেড়ে যাইনি।

আমার প্রথম ডায়েরিটা ঠিক কতবার ধর্ষিত হয়েছে কলম নামের সেই,

নিষ্ঠুর ধর্ষকের কাছে, সঠিক হিসেব নেই।

বারবার ধর্ষনে মুখে হাঁসি দেখেছি, কেমন যেন সম্মতি লক্ষ্য করেছি

আচরে, আচরে ক্ষত-বিক্ষত হওয়া ডায়েরিটার।

কুমারী ডায়েরিটা গর্ভবতী হয়েছে,সন্তান প্রসব করেছে দিনের পর দিন

সীমাহীন আত্মতৃপ্তি নিয়ে, আমায় কানেকানে বলেছে।

ভাগ্যবতী আমি, একটি পরিপূর্ণ কবিতার জন্ম দিতে পেরে, এই জঠরে

আমার বুকে হাজার কবিতা বসবাস করে।

আমি আমার প্রথম সন্তানটির নাম যেমন মুখস্থ বলতে পারি সহজেই

তেমনি দ্বিতীয়, চতুর্থ কিংবা শততম সন্তানটির,

নামও বলতে পারি একের পর এক গুনেগুনে, ডায়েরি পাল্টেছে বহুবার

নিদারুণ ধর্ষণ করে চলেছে দিনেরাতে কলমগুলি।

ডায়েরি যতই পাল্টায়, প্রেম পাল্টায়না, ওরা স্বর্গীয় প্রেমে ডুবে থাকে

আর স্বমস্বরে হাঁসি মুখে বলতে থাকে,

আমরা তৃপ্ত হে ধর্ষনের নির্দেশদাতা তোমার তরে,প্রত্যেক কবির তরে,

একটি কলম যেন আমার সঙ্গী হয়।

আমি ধর্ষিত হতে চাই ঠিক ততোদিন, যতদিন কবিতা-কবিতাওয়ালারা আছে

আমায় তোমারা সন্তানবতী করো হাজার বছর।



কবি পরিচিতি: কবি ইমরান শাহ্ বাংলাদেশের ঢাকায় বসবাস করেন। পেশায় তিনি একজন যন্ত্রকৌশল প্রকৌশলী। ছোট বেলা থেকেই সাহিত্যচর্চায় ব্রত রেখেছেন নিজেকে। কবিতা লেখার পাশাপাশি নাটক, পুথি, ছড়াগান এবং শিল্পের প্রায় প্রত্যেকটি অনুষদে বিচরণ করে চলেছেন অদ্যবধি। এখন পর্যন্ত নির্দেশনা দিয়েছেন অর্ধশতাধিক নাটকে এবং অভিনয় করেছেন টিভি ও মঞ্চে প্রায় শতাধিক নাটকে।

No comments

Powered by Blogger.