Header Ads

কবিতা - শরৎকাল, কবি - ডক্টর মো: বদরুল আলম সোহাগ (বাংলাদেশ)

 



শরৎকাল

ডক্টর মো: বদরুল আলম সোহাগ 

বাংলাদেশ


শরৎ কালে আকাশ জুড়ে

 সাদা মেঘের ভেলা, 

শিউলি ফুটে গাছে গাছে 

ফুল পাখিদের মেলা। 


এ সময় ভাই অরুণ তাপের

 প্রখরতা যায় বেড়ে, 

ঘরে ফেরার তাড়া সবার,

বাইরের কাজ সেরে।


বৃষ্টিতে সব ডুবে যায় 

মাঠ-ঘাট যায় ভেসে,

 জেলের দল ধরে মাছ

 স্বস্তির হাসি হেসে।


শরৎ কালে মাঠে মাঠে

 কাশ ফুলের মেলা,

সবাই মিলে আয়োজন করে

 নৌকা বাইচ খেলা। 


ছোট বড় সবাই মিলে 

নৌকা বাইচ দেখতে যায়, 

বাদ্য-বাজনা বাহারী পোশাকে 

অনেক মজা পায়।



ডক্টর মোঃ বদরুল আলম (সোহাগ)

ঢাকা, বাংলাদেশ


কবি পরিচিতি: কবি ও সাহিত্যিক অ্যাডভোকেট ডক্টর মোঃ বদরুল আলম (সোহাগ) ১৯৮১ সালের ১৩ই ফেব্রুয়ারী ঢাকায় জন্মগ্রহণ করেন। পিতাঃ প্রকৌশলী মোঃ ছিদ্দিক উল্লাহ ২০০১ সালে আমেরিকার টুইন টাওয়ার হামলায় গুরুতর আহত হয়ে ২০১৭সালে ঢাকার সম্মিলিত সাময়িক হাসপাতাল ( CMH ) এ ইন্তেকাল করেন। মা মিসেস বদরুন নেছা জিল বাংলা সুগার মিলস লিমিটেড-এর ব্যবস্থাপক ছিলেন। তিন ভাইয়ের মধ্যে তিনি সবার বড়। ঢাকার বি এ এফ শাহীন স্কুল ও কলেজ থেকে ১৯৯৫ সালে মাধ্যমিক ও ১৯৯৭ সালে উচ্চমাধ্যমিক পাশের পর বিদেশ থেকে ২০০১ সালে বি এস সি ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন। এরপর দেশে এসে কয়েকটি মাল্টিন্যাশনাল কোম্পানীতে ও বেসরকারী টিভি চ্যানেলে কাজ করেন। ২০০৪ সালে তিনি MBA ,২০০৬ সালে LL B ও ২০০৮ সালে LL M ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ২০১০সালে বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় উর্ত্তীণ হয়ে আইন পেশায় নিয়োজিত হন। তিনি সর্বোশেষ ২০২১ সালে PhD ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্ট-এ হাইকোর্ট ডিভিশানে প্রেকটিস করছেন। 

ডক্টর মোঃ বদরুল আলম সোহাগ, রূপসী বাংলা টেক্সটাইল মিলস লিমিটেড ও সোহাগ জুট এন্ড টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড -এর সম্মানিত চেয়ারম্যান হিসেবে ও দায়িত্ব পালন করছেন। তিনি International Organization of United Nation Volunteer (UN volunteer) team-এর Bangladesh Chapter-এর National Advisor এবং World Organization for Human Rights and Peace-এর বাংলাদেশের Representative Coordinator হিসেবেও দায়িত্ব পালন করছেন । তিনি International Human Rights Commission-এর Ambassador, ইউনিসেফ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিশেষ প্রতিনিধি।

এছাড়াও তিনি ঢাকা জার্নালিস্ট এসোসিয়েশন-এর প্রধান উপদেষ্টা, ইকরা ফাউন্ডেশন বাংলাদেশ-এর সভাপতি হিসেবে নিয়োজিত আছেন।  

ছোট বেলা থেকেই লেখালিখি করতেন। বেশ কিছু জাতীয় দৈনিক পত্রিকাসহ আন্তর্জাতিক গণমাধ্যমে তাঁর লেখা প্রকাশিত হয়েছে। এছাড়াও বিভিন্ন নিউজ পোটাল, জার্নাল ও ম্যাগাজিন-এ তিনি লেখালিখি করেন। তিনি দৈনিক মাতৃভূমির খবর ও সাপ্তাহিক আজকের জনকথার ব্যবস্থাপনা সম্পাদক হিসিবেও দায়িত্ব পালন করছেন। জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার মিলিয়ে তিনি প্রায় শতাধিক পুরস্কার অর্জন করেছেন এবং রাষ্ট্রীয় সফরেও গিয়েছেন। ২টি কাব্য গ্রন্থ, ১ টি উপন্যাস, ১ টি ছোট গল্পসহ তার একক ৬ টি বই বাজারে এসেছে, এছাড়া ও যৌথভাবে তি

নি বেশ কিছু বই রচনা করেছেন।

No comments

Powered by Blogger.